Techinfoio https://www.techinfoio.com/2020/07/google-chrome-browser-speed-increse.html

যে পদ্ধতিতে বাড়াবেন গুগল ক্রোম ব্রাউজারের গতি



বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে যে ব্রাউজার গুলি আছে তার মধ্যে হচ্ছে গুগল ক্রোম অন্যতম। গুগল ক্রোম ব্রাউজারটি জনপ্রিয়তার শীর্ষে থাকার মুল কারণ হচ্ছে এটি খুব ইউজার ফ্রেন্ডলী এবং আকর্ষণীয় ইন্টারফেস। আবার অনেক কিছু খুব সহজেই করা যায় এক্সটেনশন দিয়ে এই ব্রাউজারের মাধ্যমে। তবে দীর্ঘদিন এ ব্রাউজার ব্যবহারের ফলে অনেক সময় আমাদের কম্পিউটার বা মোবাইল ডিভাইসগুলো অনেক ধীর গতিতে কাজ করে। আরেকটি বিষয় হচ্ছে গুগল ক্রোম ব্রাউজার টির কারনে অনেক সময় আমাদের কম্পিউটার অথবা মোবাইল ফোনটি বেশ ধীর গতিতে রেসপন্স করে, যা আমাদের দ্রুত কাজ করার বদলে বিরক্তির প্রবণতাটা বাড়িয়ে দেয়। আমরা অনেকেই এর সমাধান খুঁজে পায় না আসলে কিভাবে এর গতি বাড়ানো যায়।

তার জন্যেই  আজকে আমরা গুগল ক্রোম ব্রাউজারের গতি কিভাবে বাড়ানো যায় সেই বিষয়টি নিয়ে আলোচনা করব। আশা করি আপনারা এই পোস্টটি পড়ার পরে নিজে থেকেই আপনাদের ডিভাইসের গতি বাড়িয়ে নিতে পারবেন। এমন তাহলে জেনে নেওয়া যাক কি কি পদ্ধতি অবলম্বন করে আমরা গুগল ক্রোম ব্রাউজার টির গতি বাড়িয়ে নিতে পারি।

গুগল ব্রাউজারের গতি বাড়ানোর সূচিপত্রঃ



যেভাবে ব্রাউজিং ডাটা মুছে ফেলবেনঃ

১। গুগল ক্রোম ব্রাউজারের সেটিংস অপশনে গিয়ে আপনি সার্চবার এটি লিখে cache সার্চ দিলেই ব্রাউজিং ডেটা মুছে ফেলার অপশনটি পেয়ে যাবেন খুব সহজেই।
২। এরপরে আপনি কী-বোর্ড থেকে Ctrl + Shift + Delete বাটন প্রেস করে অনায়াসেই এই ব্রাউজিং ডেটা মুছে দিতে পারেন।
৩। আবার কী-বোর্ড থেকে Ctrl + Shift + R বাটন প্রেস করে নিমিষেই হার্ড রিফ্রেস দিতে পারেন যেকোন ব্রাউজারের।


ব্রাউজার থেকে  অ্যাক্সেলারেসন দ্বারা যেভাবে গতি বাড়ানো যায়ঃ

১। ব্রাউজারের সেটিংস থেকে সিস্টেম অপশন থেকে এটি এনেবল করতে হয় অথবা আপনি ব্রাউজারের অ্যাড্রেস বারে chrome://settings/system লিখে সার্চ করলেই অ্যাক্সেলারেসন এর অপশনটি পেয়ে যাবেন।
২। এরপরে আপনার ব্রাউজারে একটি উইন্ডো খোলে যাবে সেখান থেকে আপনাকে Use hardware acceleration when available এই অপশনটি চালু করে নিতে হবে।
৩। এখন আপনি আপনার ব্রাউজারটি বন্ধ করে নতুন করে আবার চালু করুন দেখবেন পূর্বের তুলনায় আপনার ব্রাউজার কিছুটা হলেও দ্রুত কাজ করছে বা রেস্পন্স করছে।

গুগল ক্রোম ব্রাউজারের মাধ্যেমে অনেক মজার মজার ফিচার চালু করা যায় এবং খুব সহজেই বুকমার্কিং করে রেখে আপনি খুব সহজে সেগুলোকে আবার ব্যবহার করতে পারবেন। আজকে এই পর্যন্তই পরের কোন পোস্টে আপনাদের জন্য এই ব্রাউজার সম্পর্কে আরও নতুন নতুন তথ্য দিয়ে সহযোগীতা করার চেষ্টা করবো।

আপনি চাইলে এখানে থেকে ফ্রি কোর্স গুলো কিভাবে সংগ্রহ করবেন তা দেখে নিতে পারেন আরও দেখুন

অন্যদের সাথে শেয়ার করুন

2 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. অনেক মূল্যবান কিছু জানতে পারলাম
    ধন্যবাদ ভাই

    উত্তর দিনমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে অনেক ধন্যবাদ, আপনার মুল্যবান মন্তব্যের জন্য। এই ধরনের আরও পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন, আপনাদের এক একটা মন্তব্যের মাধ্যমে আমরা নতুন নতুন কন্টেন্ট দেবার অনুপ্রেরণা পেয়ে থাকি। আমরা আপনাদের সাথেই নিয়েই সামনে এগুতে চাই।

      মুছুন

নটিফিকেশন ও নোটিশ এরিয়া