Techinfoio https://www.techinfoio.com/2020/07/messenger-provide-extra-security.html

আপডেট মেসেঞ্জারে যেভাবে ব্যবহার করবেন ফেস বা ফিঙ্গারপ্রিন্ট


এখন থেকে মেসেঞ্জারে ঢুকতে ফেস বা ফিঙ্গারপ্রিন্ট দিতে হবেঃ

ফেসবুক হচ্ছে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের শীর্ষে অবস্থান করছে ফেসবুক। আর এই ফেসবুক প্রোফাইল নেই বর্তমান জেনারেশনের এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর একটা বিষয়। অনেকেই আবার জীবিকা নির্বাহের মাধ্যম হিসেবে তৈরি করে নিয়েছে এই ফেসবুকে। তাই দিনে দিনে ফেসবুকে চাহিদা সবার শীর্ষে পৌঁছে যাচ্ছে। 

তবে এ ফেসবুকের কারণে অনেকে আবার অনেক ঝামেলার সম্মুখীন হয়েছেন।  অনেকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য অন্য কারো কাছে পৌঁছে যাওয়ার কারণে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন এই ফেসবুকের মাধ্যমে। আর এই জন্যই ফেসবুক কর্তৃপক্ষকে অনেক সময় অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে তাদের সিকিউরিটি বিষয় নিয়ে।

বর্তমান পরিস্থিতিতে ফেসবুকের ইউজার সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফেসবুকের ব্যবহারের মাধ্যমেই অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ছাড়াও নিজের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান দেখাশোনা করছেন এই ফেসবুকের মাধ্যমে এবং সারা বিশ্বের খবর এক নিমিষেই পাওয়া যাচ্ছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমে। করোনা পরিস্থিতিতে বর্তমানে ফেসবুকের মেসেঞ্জারে তথ্য আদান-প্রদানের সংখ্যাও দিনে দিনে বেড়েই চলেছে। এই কারণেই ফেসবুক কর্তৃপক্ষ মেসেঞ্জারে নতুন প্রাইভেসি নিয়ন্ত্রণ সুবিধা যুক্ত করা হচ্ছে, যা ব্যবহারকারীকে পাঠানো বার্তা নিয়ন্ত্রণের সুবিধা দেবে। ফেসবুক কর্তৃপক্ষ মেসেঞ্জার অ্যাপে নতুন সেটিংস পরীক্ষা চালাবে যাতে করে  ইউজারদের তথ্য সংরক্ষিত থাকে। এর মাধ্যমে মেসেঞ্জারে পছন্দ অনুযায়ী কল ও বার্তার আসার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন ব্যবহারকারী।

 বর্তমানে ইনস্টাগ্রামে চালু থাকা ফিচারের মতোই ফেসবুকে নতুন ফিচার মেসেঞ্জারে সংযুক্ত করা হবে। আবার ধরেন যদি এমন হয় যে ফেসবুকে বন্ধু নয়, এমন কেউ মেসেঞ্জারে কোনো ছবি পাঠালে তা স্বয়ংক্রিয়ভাবে ঝাপসা করে দেবে ফেসবুক।

আর এইজন্যেই সকল প্রকার সুবিধা এবং তথ্য সুরক্ষিত রাখতে ফেসবুকের পক্ষ থেকে ‘অ্যাপ লক’ ফিচারটিও আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হচ্ছে। এর ফলে মেসেঞ্জার চ্যাটে বাড়তি বিশেষ একটা নিরাপত্তা যুক্ত হতে যাচ্ছে। তাই এই পদ্ধতিতে মেসেঞ্জার চ্যাট লক করে রাখা যাবে, যা ব্যবহারকারীদের জন্য অনেক বড় ধরণের একটি সুখবর হতে চলেছে।

তবে ইতিমধ্যে এই ফিচারটি IOS এ চালু হয়ে থাকলেও এখনো চালু হয়নি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেও এ সুবিধা যুক্ত হতে যাচ্ছে খুব অল্প সময়ের ভেতরেই। আর এই ফিচারটি চালু হলে ব্যবহারকারীগণ তাদের তথ্য সমূহ অনেক বেশি সিকিউর পদ্ধতিতে সংরক্ষিত রাখতে পারবেন। 

পরিশেষে একটি কথা বলাই যায় যে এই ফিচারটি চালুর মাধ্যমে মেসেঞ্জারে যেমন তথ্যের একটি সুন্দর রক্ষণাবেক্ষণ পদ্ধতি থাকবে ব্যবহারকারীদের জন্য আবার অন্যদিকে তথ্য চুরির ভয়ে থাকতে হবে না ব্যবহারকারীগণকে। তাই ফেসবুকের এমন একটি উদ্যোগের জন্য ফেসবুক  ব্যবহারকারীরা  নিশ্চিন্তে তাদের যোগাযোগ স্থাপন করতে পারেন এই মেসেঞ্জারের  মাধ্যমে। 

ফেসবুকে ইনস্ট্যান্ট আর্টিকেল লিখে যেভাবে ইনকাম করবেন দেখে নিন এখানে আরও পড়ুন

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া