Techinfoio https://www.techinfoio.com/2020/08/messenger-logout-systems.html

যেভাবে মেসেঞ্জার অ্যাপে লগআউট করবেন


যেভাবে অন্য ডিভাইসে মেসেঞ্জার থেকে লগআউট করবেন আপনার ফেসবুক একাউন্টঃ

ফেসবুক ব্যবহার আমাদের যেমন দৈনন্দিন জীবনের একটি অংশ হিসেবে পরিণত হয়েছে তেমনি এর ফেসবুকে চ্যাট করার সুবিধার্থে মেসেঞ্জার হচ্ছে একটি বড় মাধ্যম ফেসবুকের। আমরা অনেকে শুধু একে  অপরের খোঁজখবর নেয়ার তাগিদে মেসেঞ্জার ব্যবহার করে থাকি।

আবার আমাদের ভেতর অনেকেই আছেন যারা মেসেঞ্জারে চ্যাট না করলে অনেক সময় নিজেকে অপূর্ণতা অনুভব করে থাকেন। অনেকে আবার অনেক গুরুত্বপূর্ণ তথ্য এই ম্যাসেঞ্জারের মাধ্যমে সংগ্রহ করে রাখেন। কিছু কিছু মুহূর্তে অনেক সময় কোন অঘটন এর কারণে বা কিছু পরিস্থিতিতে আমাদের খুব আপনজন বা বন্ধু-বান্ধবের ফোনে মেসেঞ্জারে আমাদের ফেসবুক একাউন্টটি লগইন করতে হয়,জরুরী মুহূর্তে সেই তথ্যটি খুঁজে পেতে।

তবে বিপত্তিটা কোথায় আমরা মেসেঞ্জারে লগইন করতে পারি, কিন্তু কাজ শেষ হওয়ার পরে মেসেঞ্জার থেকে কিভাবে লগ আউট করবো কিভাবে এ বিষয়টি আমাদের ঝামেলাপূর্ণ একটি পরিস্থিতির সম্মুখীন করে। মেসেঞ্জারে লগ আউট করার অপশনটি নেই, এখন প্রশ্ন হলো তাহলে কি আমরা মেসেঞ্জারে নিজের আইডি লগ আউট করতে পারবোনা? আপনার এখানে ঘাবড়ানোর কোনো কারণ নেই। তবে এটি ব্যক্তিগত গোপনীয়তার জন্য বড় ধরনের ঝামেলাও বটে, কেননা অনেক সময় কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটে যেতে পারে কিছু অসতর্কতার কারণেই। কেননা ফেইসবুক ম্যাসেঞ্জার অ্যাপে নেই লগআউট অপশন।

 তবে আমরা চাইলে মেসেঞ্জার থেকে আমাদের নিজের আইডি লগ আউট করে নিতে পারি কিছু পদ্ধতি অবলম্বন করে। আজকে আমরা কিভাবে মেসেঞ্জার লগ আউট করবো সেই পদ্ধতিটি সম্পর্কে জানবো এই পোষ্টের মাধ্যমে। তাহলে দেরি না করে কোন কোন পদ্ধতি অবলম্বন করে আমরা আমাদের ফেসবুক আইডিটি মেসেঞ্জার থেকে লগ আউট করতে পারি সে বিষয় সম্পর্কে জেনে নিব।


মেসেঞ্জারে লগআউট করার পদ্ধতি সমূহঃ

১। মেসেঞ্জার থেকে ফেসবুক আইডিতে লগ আউট করার জন্য প্রথমে আমাদের ফোনের Settings অপশনে যেতে হবে।

২। এরপরে আমাদের সেটিংস অপশনের যেখানে Apps নামের অপশনটি আছে সেখানে ক্লিক করতে হবে।

৩। Apps অপশনে ক্লিক করার পরে আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হয়ে যাবে। এরপরে আপনি সেখানে ফোনে ইন্সটল থাকা সমস্ত অ্যাপের তালিকা পেয়ে যাবেন।

৪। এখন আপনার যেটি করনীয় তা হচ্ছে ফোনে ইন্সটল থাকা সমস্ত অ্যাপ  ক্রল করে Messanger নামের অ্যাপটি খুঁজে বের করা এবং সেখান থেকে মেসেঞ্জারটি সিলেক্ট করা।

৫। আপনি মেসেঞ্জারটি সিলেক্ট করার পরে সেখান থেকে Storage নামের অপশনে ক্লিক করবেন, এরপরে এখান থেকে Clear Data নামের যে বাটনটি আছে সেটিতে চাপ দিতে হবে। 

৬। এখন আপনি ক্লিয়ার ডাটা চাপার পরের ধাপে Delete App Data নামের একটা পপআপ পেয়ে যাবেন আপনার মোবাইল ডিভাইসের স্কিনে। 

৭। এরপরে আপনি সেখানে থেকে Ok বাটনে ক্লিক করবেন।

৮। এখন আপনি দেখবেন আপনার বন্ধুর ফোনে থাকা ম্যাসেঞ্জার অ্যাপ থেকে আপনি সফলভাবে আপনার ফেসবুক একাউন্টটি লগআউট করতে সক্ষম হয়েছেন।

আপনি এই সমস্ত পদ্ধতি ফলো করে যেকোন মোবাইল ডিভাইস থেকে আপনার নিজের ফেসবুক একাউন্টটি লগআউট করে ফেলতে পারবেন। আপনাদের অনেকে কাছে বিষয়টি কিছুটা জটিল মনে হতে পারে। তবে আপনার নিজের সমস্ত তথ্যের সুরক্ষার জন্যে আপনাকে এই কাজটি করা অত্যান্ত জরুরী একটা বিষয়।

কারণ বর্তমানের ফেসবুকের মাধ্যেমে অনেকেই তথ্য চুরির শিকার হয়ে বিভিন্ন ধরণের সমস্যার সম্মুখীন হয়েছেন। তাই আমাদের উচিত আপনার প্রয়োজনীয় কাজ শেষ করার পরে আপনার ফেসবুকের একাউন্টটি অন্য যেকোন ডিভাইস থেকে লগআউট করে দেওয়া। এই পোস্ট সম্পর্কে আপনাদের যেকোন মতামত থাকলে সেটি আমাদের জানাতে কমেন্ট করূন অথবা যোগাযোগ বাটনে ক্লিক করে কন্টাক্ট ফর্মটি পুরন করূন।

যেকারণে বন্ধ হল ফ্রি ফেসবুক? এখানে দেখুন

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া