Techinfoio https://www.techinfoio.com/2020/08/web-developer-sallary-range.html

জানেন কি একজন ওয়েব ডেভেলপারের ইনকাম কত?


বর্তমানে অনলাইনে উপার্জনের বিভিন্ন ধরণের মাধ্যম রয়েছে, তবে এর মাঝে ওয়েব সাইট ডিজাইন ও ডেভলপমেন্ট হচ্ছে সবচেয়ে চাহিদাপূর্ণ ক্ষেত্র, যার মুল্য অত্যাধিক মার্কেটপ্লেসে। দিনে দিনে সারাবিশ্বের ছোট থেকে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান, এমন কি ব্যক্তিগত বা সামাজিক প্রায় সকলেই এখন ইন্টারনেটের দিকে ঝুকেঁ পড়ছে। প্রতিটি ক্ষেত্রেই তাদের একটি করে ভার্চুয়াল ঠিকানা বা কাজের ক্ষেত্র তৈরী করে নিচ্ছে। আর তাই এই সেক্টরে কাজের জন্য ওয়েব ডিজাইনারদের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর ঠিক সেই কারণে, ফ্রিল্যান্সিং মার্কেটে যত ধরনের কাজ রয়েছে, তার মধ্যে ওয়েব সাইট ডিজাইন ও ডেভলপমেন্টের কাজই সর্বাধিক।

ডেভেলপারদের কাজের ক্ষেত্র বা চাহিদা সমূহঃ

লোকাল মার্কেটে কাজের চাহিদাঃ

লোকাল মার্কেট, অর্থাৎ বাংলাদেশে একজন দক্ষ ওয়েব ডিজাইনার/ডেভেলপার মাসে ২০,০০০ থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকে।

বিভিন্ন অনলাইন প্লাটফর্ম বা মার্কেটপ্লেসঃ

বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হচ্ছে আপওয়ার্ক, যেখানে প্রতিদিন ওয়েব ডিজাইন অথবা ডেভেলপমেন্ট সম্পর্কিত হাজার হাজার কাজ জমা হচ্ছে বা কাজের জন্যে বায়ারা এখানে এসে জব পোস্ট করছেন। আপনি যদি আপওয়ার্কে Find Jobs এ Web Design লিখে সার্চ দিয়ে দেখেন তাহলেই নিজে থেকেই অনুধাবন করতে পারবেন আসলে ওয়েব ডিজাইনের আর ডেভেলপমেন্টের কাজের চাহিদা কি পরিমান এই মার্কেটপ্লেস গুলোতে।
এছাড়াও, বিখ্যাত ও ব্যতিক্রমধর্মী মার্কেটপ্লেস ফাইভারে ওয়েব ডিজাইন/ডেভেলপার হিসাবে গিগ তৈরি করে প্রচুর অর্ডার পেতে পারেন। এখন জনপ্রিয় মার্কেটপ্লেসের মাঝে ফাইভার অনেক এগিয়ে আছে।

প্রফেশনাল ও হাই স্কিলড ওয়েব ডিজাইনার বা ডেভেলপারদের আদর্শ মার্কেটপ্লেস হচ্ছে Themeforest.com এখানে ফ্রিল্যান্সাররা তাদের তৈরী ওয়েব টেমপ্লেট গুলো বিক্রি করে এ সাইট থেকেই আয় করতে পারেন মাসে কয়েকশ হতে হাজার ডলারের উপরে।

কতটুকু আয় হতে পারে বা করা সম্ভব?

প্রতিটি মার্কেটপ্লেসে আয় নির্ভর করবে আপনার দক্ষতার উপর। এই সেক্টরে আপনি যত দক্ষ হবেন আপনার আয় তত বেশি হবে। ভাল করে খেয়াল করে দেখবেন একজন প্রফেশনাল দক্ষ ওয়েব ডিজাইনারের পারিশ্রমিক বিভিন্ন জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে ঘন্টা প্রতি ২০ ডলার হতে ৫০ ডলার পর্যন্ত হয়ে থাকে। অর্থাৎ, আপনার প্রতি ঘন্টায় রেট যদি হয় ২০ ডলার (মিনিমাম হিসাবেই ধরুন), প্রতিদিন যদি ৫ ঘন্টা কাজ করেন তবে আয় হবে (২০x৫)=১০০ ডলার করে ইনকাম হবে।

আবার আপনি যদি থিমফরেষ্ট উপযোগী ওয়েব টেমপ্লেট তৈরি করতে পারেন, তবে এ সাইটে এপ্রুভ হলেই আর্নিংস শুরু হয়ে যাবে আপনার সেই টেমপ্লেট থেকেই। একটু ভাল করে, পর্যবেক্ষণ করলে দেখবেন থিমফরেষ্টে ৯০% টেমপ্লেট এক মাসের মাথায় বিক্রির পরিমান ১০০ ওভার হয়ে যায়। জনপ্রিয় এই মার্কেটপ্লেসে ওয়েব টেমপ্লেট গুলো, ডিজাইনার হিসাবে প্রতিবার বিক্রয়ের উপর পাবেন গড়ে ৫০% কমিশন। আপনি এই লিংকটি দেখুন https://themeforest.net/item/avada-responsive-multipurpose-theme/2833226, একটি ওয়ার্ডপ্রেস টেমপ্লেট  বিক্রি হয়েছে  612,197 বার। এটি প্রতিনিয়তই বিক্রি হতে থাকববে যতদিন এই মার্কেটপ্লেস থাকবে। সুতরাং, হিসাব করে দেখুন-কত হাজার ডলার আয় হতে পারে একজন প্রফেশনাল ওয়েব টেমপ্লেট ডিজাইনারের বা ডেভেলপারের। এখন আপনি নিশ্চয় ভাবছেন, যে বলা যতটা সহজ, কোন কিছু করা আরও কঠিন। হ্যা অবশ্যই, তবে যারা সিরিয়াস ও ডিটারমাইন তারাই লুফে নিতে পারেন সফলতার চাবি। ওয়েব ডিজাইনার হতে হলে কম্পিউটার সায়েন্স এর ছাত্র হতে হবে?

এ ধারনা সম্পূর্ণ ভুল। অনেক ফ্রিল্যান্সার রয়েছে, যারা সাধারণ ব্যাকগ্রাউন্ড থেকে এসে অত্যন্ত দক্ষতার সাথে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের কাজ করছে। কম্পিউটার সায়েন্স এর ছাত্র হওয়া জরুরী নয়।

 কি কি শিখতে হবে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের জন্য?

  Html, CSS, CSS3, Javascript, Jquery, PSD to Html,
  Twitter Bootstrap, Responsive Web Design.
  PhP & Mysql
  PhP Codeigniter
  Wordpress
  WordPress theme Development

আপনিও কিভাবে ঘরে বসেই শিখবেন, হয়ে উঠবেন একজন দক্ষ প্রফেশনাল ওয়েব ডিজাইনার বা ডেভেলপার হিসাবে, শেখার জন্য অনলাইনে রয়েছে প্রচুর রিসোর্স। গুগলে সার্চ দিলে পেয়ে যাবেন ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শেখার প্রচুর টিউটোরিয়াল।

এর মাঝেই আমরা অনেকেই আছি যারা সবসময় শর্টকাট রাস্তায় উপার্জন করতে চাই, কিন্তু শর্টকাট রাস্তায় উপার্জনে  থাকে অনিশ্চয়তা এবং আয় হলেও পরিমানে স্বল্প। কিন্তু, কিছু সময় নিয়ে ধৈর্য ও পরিশ্রমের সাথে নিজেকে একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার অথবা ডেভলপার হিসাবে তৈরি করতে পারলে আপনাকে পিছনে ফিরে তাকাতে হবে না। আপনার অনলাইন আয় হবে সুনিশ্চিত, ক্যারিয়ার হবে উজ্জ্বল।

একজন প্রোফেশনাল ওয়েব ডেভেলপার হতে হলে যা যা করণীয় জানতে হলে এই পোস্টটি দেখন আরও পড়ুন


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া